ডায়াবেটিস চিকিৎসায় কার্যকর উপায় উদ্ভাবন

অস্ট্রেলিয়ান গবেষকরা প্রথমবারের মতো ডায়াবেটিস টাইপ-২ নিরাময়ের উপায় উদ্ভাবন করেছে। বিশ্বে ৪০ কোটি মানুষ টাইপ-২ ডায়াবেটিসে ভুগছেন।ইউনিভার্সিটি অব মেলবোর্নের গবেষকরা দাবী করেছেন, মানুষের শরীরে প্রাকৃতিকভাবে তৈরি একটি প্রোটিন ব্যবহার করে ডায়াবেটিস টাইপ-২ নিরাময় সম্ভব এবং এটি বর্তমান চিকিৎসা প’দ্ধতির চেয়ে বেশী কার্যকর। বর্তমান প’দ্ধতি স্বল্পস্থায়ী এবং এর উল্লেখযোগ্য পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে।

গবেষকদল এসএমওসি-১ নামে একটি প্রোটিনের সন্ধান পেয়েছেন, এটি প্রাকৃতিকভাবেই মানুষের লিভারের মধ্যে তৈরি হয়। এই প্রোটিন র’ক্তে গ্লুকোজের মাত্রা কমিয়ে দিতে পারে। এসএমওসি-১ র’ক্তে উচ্চমাত্রায় গ্লুকোজ রয়েছে এমন ডায়াবেটিস টাইপ-২ রোগীর চিকিৎসায় কার্যকর সম্ভাবনা তৈরি করেছে।গবেষকরা কৃত্রিমভাবে উদ্ভাবিত এসএমওসি-১ প্রাণী দে’হে পরীক্ষা চালিয়ে কার্যকরভাবে র’ক্তে গ্লুকোজের মাত্রা কমিয়ে আনতে সক্ষম হয়েছেন।

মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের সিনিয়র গবেষক ম্যাগডালিন মন্টগোমা’রি বলেছেন,‘মেটফর্মিন নামক বর্তমান ফ্রন্টলাইন ওষুধের চেয়ে র’ক্তের গ্লুকোজ নিয়ন্ত্রনে এটি আরো বেশী কার্যকরী। এটি ফ্যাটি লিভার এবং র’ক্তের কোলেস্টেরলের মাত্রাও হ্রাস করে, যা ডায়াবেটিস-২ টাইপ রোগীদের সাধারণ স্বাস্থ্য সমস্যা।’

মন্টগোমা’রি বলেন, বিশ্বে বিপুল সংখ্যক মানুষ ডায়াবেটিস টাইপ-২ আ’ক্রা’ন্ত এবং তাদের সংখ্যা ক্রমাগত বাড়ছে। এই নতুন চিকিৎসা প’দ্ধতি এ ক্ষেত্রে গু’রুত্বপূর্ণ অবদান রাখতে পারে।তিনি বলেন,‘র’ক্তে গ্লুকোজের মাত্রা কমানোর জন্য যে কোনো থেরাপি রোগীর জন্য ব্যাপক পার্শ্ব প্রতিক্রিয়া ‘হতে পারে।’মন্টগোমা’রি বলেন, আমর’া এখন পরবর্তী পদ’ক্ষেপ হিসেবে এই প্রোটিনের হিউম্যান টেস্টে যাব’।

About alamin

Check Also

চুল পড়া বন্ধ করবে নিমের রস

নারীর দীঘল কালো চুলের প্রেমে পড়েছেন কবি- সাহিত্যিকরাও। রচনা করেছেন কবিতা, গান, উপন্যাস। তবে তাদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *