একস’ঙ্গে টমেটো ও শসার সালাদ খেলেই মা’রা’ত্মক বিপ’দ!

শসা ও টমেটোর ব্যবহার সবচেয়ে বেশি হয় সালাদে। তবে জা’নেন কি? লাল-সবুজে’র এই যুগলবন্দি মুখের স্বাদ তো বাড়ায় তবে এতে আপনার শ’রীরের মা’রাত্ম’ক ক্ষ’তি হচ্ছে।

টমেটো আর শসা আলা’দা আলা’দাভাবে শ’রীরের পক্ষে খুবই উপকারী। লাল টমেটোর মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। এটি ত্বকের পো’ড়াভাব কা’টাতেও সাহায্য করে।

অন্যদিকে শসা বাড়ায় হ’জমশ’ক্তি। হালকা এই ফল অল্প সময়েই পে’ট ভরিয়ে ফে’লে। তবে যখনই এই দুই উপাদান একস’ঙ্গে খাওয়া হয় তখন ব’দহ’জমের স’মস্যা হয়। এর কারণ দুই ভিন্ন খাবারের বি’পরীত ধ’র্ম।

শসা তাড়াতাড়ি হ’জম হয়ে যায়, কিন্তু টমেটোর পাক’স্থ’লীর স্বা’ভাবিক প্র’ক্রিয়ায় পাক হতে সময় লাগে। দুইয়ের ভি’ন্নতার কারণেই হ’জমের সম’স্যা দেখা দেয়। গ্যা’সের প্র’ভাব মা’রাত্ম’ক হতে পারে।

শসার মধ্যে এমন কিছু উপাদান থাকে যা টমেটোর ভিটামিন সি’র স’ঙ্গে বিরূপ প্র’তিক্রিয়া সৃষ্টি করে। এসে পা’কস্থ’লী ক্ষ’তিগ্র’স্ত হয়। অনেকে দইয়ের স’ঙ্গে টমেটো, শসা, পেঁ’য়াজ মিশিয়ে রায়তা করে খেতে ভালবাসেন। এটিও পে’টের মা’রাত্ম’ক ক্ষ’তি করে।

তাহলে কী এই ফল আর সবজি খাবেন না? নি’শ্চয়ই খাবেন! খাবার আগে বা পরে সালাদ খাবেন না। খাবার খাওয়ার মধ্যেই খাবেন। আর যদি অন্য সময় খেতে চান তবে হয় শসার আর নয় টমেটোর সালাদ আ’লাদাভাবে খেতে হবে।

About alamin

Check Also

না’রীর স’তী’ত্ব ঠিক আছে কিনা বুঝবেন যে সহজ ৩টি উপায়ে

শা’রীরিক স’স্পর্কে লিপ্ত হওয়া কোনো নারীকে বাহ্যিকভাবে চেনার তেমন কোনো উপায় নেই।তবে আম’রা প্রায় সবাই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *